সুপার কম্পিউটার (Supercomputer) কি?

1
  • সুপার কম্পিউটার (Supercomputer)

অত্যন্ত দ্রুতগামী ও জটিল বৈজ্ঞানিক সমস্যার সমাধান করতে পারা কম্পিউটারগুলোকে সুপার কম্পিউটার বলে। সুপার কম্পিউটারগুলোতে অসংখ্য প্রসেসর নিয়ে কাজ করা হয় বলে এর ক্ষমতা ও কাজ করার ধরণ সাধারণ কম্পিউটারগুলোর চেয়ে আলাদা।

সুপার কম্পিউটার এর ক্ষমতাকে বোঝানোর জন্য FLOPS (Floating Point Operation Per Second) বা  এফএলওপিএস (ফ্ল্যোটিং পয়েন্ট অপারেশন পার সেকেন্ড) হিসেবে গণনা করা হয়, যা কোন কম্পিউটারের ক্ষমতা গণনা করার দক্ষ পদ্ধতি। সুপার কম্পিউটার আবিষ্কারের শুরুর দিকে কিছু সংখ্যক প্রসেসর ব্যবহার করা হতো। বর্তমানে সে সংখ্যাটা লক্ষ ছাড়িয়ে গেছে। সুতরাং বোঝাই যাচ্ছে সুপার কম্পিউটার রাখার জন্যও অনেক জায়গার প্রয়োজন। বর্তমান সময়ে সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের তালিকায় উঠে এসেছে চীনের তৈরি একটি সুপার কম্পিউটার যার নাম দেয়া হয়েছে ‘সানওয়ে তাইহুলাইট’ (Sunway Taihulight)। এতে রয়েছে ১ কোটি এর বেশি প্রসেসর! এর কার্যক্ষমতা ৯৩ পেটাফ্লপ, যার মানে হলো এটি প্রতি সেকেন্ডে ৯৩,০০০ ট্রিলিয়ন হিসাব করতে পারে!

সুপার কম্পিউটার ব্যবহার করা হয় বিভিন্ন জটিল গাণিতিক ও বৈজ্ঞানিক সমস্যার সমাধানসহ জলবায়ু পরিবর্তন ও নিউক্লিয়ার ফিউশন গবেষণা করার জন্য।

 

আরও দেখুনঃ ক্যাপচা (CAPTCHA) কি?

তথ্যসূত্রঃ https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%95%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%89%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0

1 Comment

Leave A Reply