পৃথিবীর অভ্যন্তরীণ গঠন (Earth’s Internal Structure)

0
  • পৃথিবীর অভ্যন্তরীণ গঠন (Earth’s Internal Structure)

পৃথিবীর ভূত্বক থেকে কেন্দ্রের দিকের দূরত্ব হচ্ছে প্রায় ৫০০০-৬০০০ কিলোমিটার। আর এ বিশাল জায়গা জুড়ে আছে বিভিন্ন উপাদানের স্তর। যেমনঃ

পৃথিবীর অভ্যন্তরীণ গঠন (Earth’s Internal Structure)

  1. Curst বা ভূত্বকঃ পৃথিবীর উপরিতল থেকে ভেতরের দিকে প্রায় ৩০-৩৫ কিলোমিটার স্থান জুড়ে ভূত্বকের স্থান। মাটি, বিভিন্ন জৈব ও অজৈব পদার্থ এবং সুবিশাল সমুদ্র এই ভূত্বকের অংশ, যদিও পৃথিবীর স্তরগুলোর মধ্যে এই স্তরই সবচেয়ে পাতলা।
  2. Mantle বা গুরুমন্ডল: এই স্তরটি ভূত্বক এর পরের স্তর। ভূত্বক থেকে শুরু করে ২৮০০-২৯০০ কিলোমিটার স্থান জুড়ে গুরুমন্ডলের স্থান। এই স্তরের অধিকাংশ স্থান জুড়ে রয়েছে গলিত পাথর, যাকে বলা হয় ম্যাগমা। এই স্থানের তাপমাত্রা ১০০০-৩০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়।
  3. Core বা কেন্দ্রমণ্ডলঃ এই স্তরটি গুরুমণ্ডল এর পর থেকে শুরু করে ২০০০-২২০০ কিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত। এই স্তরে রয়েছে প্রধানত গলিত লৌহ ও নিকেলের মিশ্রণ। কেন্দ্রমণ্ডলকে, Inner core বা অন্তঃস্থ কেন্দ্রমণ্ডল ও Outer core বা বহিঃস্থ কেন্দ্রমণ্ডল এই দুই ভাগে ভাগ করা হয়েছে। অন্তঃস্থ কেন্দ্রমণ্ডলের তাপমাত্রা প্রায় ৬০০০ ডিগ্রি সেলসিয়াস ।

 

তথ্যসূত্রঃ https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AA%E0%A7%83%E0%A6%A5%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%80%E0%A6%B0_%E0%A6%97%E0%A6%A0%E0%A6%A8

Leave A Reply

error: Content is protected !!